৩৩৫ কোটি টাকা ব্যয়ে দুই মহাসড়কের উন্নয়ন হচ্ছে

৩৩৫ কোটি টাকা ব্যয়ে একটি জাতীয় মহাসড়ক ও একটি আঞ্চলিক মহাসড়ক উন্নয়নে দু’টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন। অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ (সিলেট জোন) প্রকল্পের একটি প্যাকেজের অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পে ব্যয় হবে ১৮৬ কোটি ৯৮ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স জন্মভূমি নির্মাতা লিমিটেড।

বৈঠকে যশোর-খুলনা জাতীয় মহাসড়কের যশোর অংশ (পালবাড়ী থেকে রাজঘাট অংশ) যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজের অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৪৭ কোটি ৫৮ লাখ টাকা। মেসার্স তমা কন্সট্রাকশন প্রকল্পটি বাস্তবায়ন করবে। এছাড়া চট্রগ্রাম বন্দরের জিসিবি এলাকার বার্থ অপারেটদের (কন্টেইনার) সঙ্গে সম্পাদিত চুক্তির চুক্তিমূল্যের টাকা শেষ হয়ে যাওয়ায় ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। এজন্য তিনটি বার্থ অপারেটরকে মোট ৮ কোটি ২৩ লাখ ৭৯ হাজার টাকা বেশি দিতে হবে।

তিনি বলেন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ‘হেলথ পপুলেশন নিউট্রেশন সেক্টর প্রোগ্রাম (এইচপিএনএসপি)’ শীর্ষক চতুর্থ কর্মসূচির আওতায় ফিজিক্যাল ফ্যাসিলিটিজ ডেভেলপমেন্ট (পিএফডি) অপারেশন প্ল্যান এর আওতায় বিভিন্ন সম্প্রসারণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ১২০ কোটি ৫৮ লাখ ৯৭ হাজার টাকা। জিআইসিবি অ্যান্ড কন্সট্রাকশন কোম্পানি প্রকল্পটি বাস্তবায়ন করবে।